কীভাবে ইবুক পড়তে হয়…

ফরম্যাট

ইবুকের জন্য (কমিক্স বা গ্রাফিক্সবুক না হলে) আমার মতে সবচেয়ে ভালো ফরম্যাট EPub. তারপরেই Mobi. Pdf সবচেয়ে বাজে। চেষ্টা করুন ইপাব বা মোবি ফরম্যাটে বই সংগ্রহ করতে। বিদেশি বই অধিকাংশই এই দুই ফরম্যাটে পাওয়া যায়। দেশি বইয়ের ক্ষেত্রে ঘাটতি আছে।
যারা ইপাব ও মোবির সাথে পরিচিত নন (বা ইপাব বা মোবি পেলেও পিডিএফ-এ কনভার্ট করে ফেলেন) তাদের জ্ঞাতার্থে বলি, ইপাব বা মোবির ভেতরে থাকে সত্যিকারের টেক্সট। আধুনিক ওয়েবসাইট যেমন ডিভাইস অনুযায়ী সুন্দর করে সাজিয়ে নেয় নিজেকে (ভারিক্কি ভাষায় রেসপনসিভ ডিজাইন) এই বইগুলোও স্ক্রিনের মাপ অনুযায়ী সুন্দর করে রিফ্লো করে। ফলে ফোনে পিডিএফ পড়তে গেলে যে কষ্টটা করতে হয় তা এক্ষেত্রে নেই। তাছাড়া, টেক্সট কপি, হাইলাইট, ফন্ট পরিবর্তন, নাইটমোড ইত্যাদি এই দুটি ফরম্যাটে বেটার কাজ করে।

ডিভাইস

তোমাদের হাতের কাছে যে ডিভাইস আছে, তাই নিয়ে পড়ায় ঝাঁপিয়ে পড়তে হবে।

অনেকে ল্যাপটপে-ডেস্কটপে বই পড়েন, আমার তেমন সুবিধা হয় না। ফোনে-ট্যাবে পড়া যেতে পারে আরামে। চাইলে ই-রিডার কিনতে পারেন। কিন্ডেল পেপারহোয়াইট বেশ ভালো। তবে আপনি যদি আপনার ই-রিডারে চান সর্বোচ্চ স্বাধীনতা। চান যেকোনো ফরম্যাটের বই যেকোনো পছন্দের ইরিডিং অ্যাপে পড়তে তাহলে কিনতে পারেন Onyx Boox ই-রিডার। এই মুহুর্তে সাধারণের জন্য ওরা বাজারে এনেছে Onyx Boox Poke.

অ্যাপ

কিন্ডেল কিনলে অ্যাপের বিশেষ চয়েজ নেই আপনার হাতে। Onyx Boox কিনলে যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপ ইন্সটল করতে পারবেন। আমি দুটো অ্যাপ সাজেস্ট করছি:

Moon+ Reader

ভালো ই-রিডিং অ্যাপ। ফিচারফুল। অনেকরকম ফরম্যাট সাপোর্ট করে। সব মেজর ফিচারই আছে।

Google Play Books

বাংলাদেশে সরাসরি অ্যাপটা প্লেস্টোরে পাওয়া যায় না। তবে এপিকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আমার জানামতে এখন শুধু পিডিএফ আর ইপাব আপলোড করে পড়া যায়। হাইলাইট, নোটস্, টেক্সট-টু-স্পীচ, নাইটমোড সবই আছে।
এক্সট্রা যা আছে তা হচ্ছে সিঙ্ক। আপনার সব হাইলাইটস ও নোটস্ শুধু অ্যাপ বা ব্রাউজার থেকে এভেইলএবেল তাই-ই না, আপনার গুগল ড্রাইভে ওই বইয়ের নামে একটা ফাইলে সব কপি করা থাকে। তাছাড়া আপনি অ্যাপে বা ব্রাউজারে যেখানে খুশি পড়তে পারেন, রিডিং পজিশন সিঙ্ক করে নেবে। বইয়ের রেন্ডারিংও খুব ভালো।
গুগল প্লে বুকস্ সব মেজর প্লাটফর্মেই পাওয়া যায়। ব্রাউজার, এন্ড্রয়েড, ম্যাকওএস, আইওএস অ্যাপ সবই পাবেন।

2 thoughts on “কীভাবে ইবুক পড়তে হয়…

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ অনুসরণ

Get the latest posts delivered to your mailbox: