‘গরীবের ভাউজ’ রাজনীতির হিরো আলমকরণ ও আমাদের প্রত্যাশা

মোসাহেবরা মজার আছেন। রাষ্ট্রপতি যখন রাজনীতি বলেন ‘রাজনীতি গরিবের ভাউজ’, তাতেও তারা উৎসাহ পান, সবার রাজনীতি করা উচিত না বলে ঘোষণা করেন, এবং একই সাথে রাজনীতিবিদ তৈরির সকল প্রক্রিয়াকে সমাজ থেকে তুলে দেয়া বিষয়ে নীরব থাকেন। দুদিন পরই আবার একই মোসাহেবরা তারকাদের রাজনীতিতে আসা নিয়ে বেশ উৎসাহী, সরকারী দলের সুবিধাজনক পরিবেশে আরামদায়ক কায়দায় সংসদ সদস্য হবার হাতছানিতে নামজাদা সব তারকার ভীর।

কারণটা খুব গোপন না, বাংলাদেশে এখন সবচে লাভজনক ব্যবসা হলো সরকারী নৌকার মাঝিমাল্লা হওয়া। আর কোন ব্যবসা, আর কোন পেশা এত লাভজনক না, এত ঝুঁকিহীন না। পুঁজি ফুলে ফেঁপে উঠবে, কিংবা রাতারাতি পুঁজি গড়ে উঠবে।

সত্যি বলতে কী, মাশরাফির মত মানুষদের রাজনীতিতে আসাই উচিত। আরও বেশি উচিত, রাজনীতিবিদ তৈরির জায়গাগুলোকে, ছাত্র সংসদ ও শ্রমিক সংগঠনকে মাফিয়া মুক্ত করা। কিন্তু তারকাদের জাতীয় সংসদে আইন প্রণেতার ভুমিকায় আসার আগে তাদের প্রমাণও করা উচিত যে, ‘জো হুকুম, জাঁহাপনা’ বলতেই তারা রাজনীতিতে আসতে চান, নাকি লুণ্ঠন, দুর্নীতি, অগণতন্ত্র, গুণ্ডতন্ত্র, বিশ্বজিৎ, চাপাতি বাহিনী, হেলমেট বাহিনী নিয়ে কথা বলবার তাকত নিয়ে রাজনীতিতে আসতে চান।

আইনে বারণ না থাকলে আসুন তারা রাজনীতিতে। কথার মুখোমুখি হোন। গায়ক হিসেবে মানুষ একজন তারকাকে নিখাঁদ ভালোবাসা দেয়, খেলোয়ার হিসেবেও। রাজনীতিবিদ আরও গভীর একটা ঘৃনা কিংবা ভালোবাসার বাস্তবতার মুখোমুখি হবার ঝুঁকি নেন। রাজনীতির ঝুঁকি যিনি নিতে চাইবেন, তারকা খ্যাতি তাকে কিছু প্রাথমিক সুবিধা নিশ্চয়ই দেবে। কিন্তু রূঢ় বাস্তবতা বিষয়ে প্রশ্নগুলোর উত্তর দেয়ার মানসিক প্রস্তুতি তার আছে কি না, তা ভবিষ্যত বলে দেবে।

মানুষের হৃদয়ে অধিষ্ঠান আছে, এমন মানুষদের তো আমরা আরও সক্রিয় দেখতেই চাইবো, চাইবো যেন তারা তারকা-জগত থেকে নেমে এসে মানুষের কাতারে দাঁড়ান। কিন্তু একই সাথে চাইবো, তারা মুখ খুলবেন। মানুষের ক্রোধ-হতাশা-অভিযোগ আর গণতন্ত্রের দাবির মুখোমুখি হবেন।

কেবল তারকা-খ্যাতি কাজে লাগিয়ে দেশের সবচে লাভজনক ব্যবসা ‘সরকারী রাজনীতি’তে নিজেদের গদি নিশ্চিত করবেন, নাকি তারকারা মানুষের কথা তুলে ধরবেন, সেই বিষয়েও তারকাদের গুনমুদ্ধরা নিশ্চয়ই নজর রাখবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ অনুসরণ

Get the latest posts delivered to your mailbox: