বই রিভিউঃ ঝুম্পা লাহিড়ী’র ‘সমনামী’

সমনামী(The namesake)
লেখক-ঝুম্পা লাহিড়ী।
অনুবাদ-পৌলোমী সেনগুপ্ত।

আমরা যারা দেশে থাকি প্রবাস জীবন তাদের কাছে কতই না বর্ণীল। আবার উল্টোটাও দেখা যায় প্রায়সই। আমাদের আত্মীয়-বন্ধু যারা দেশের বাইরে থাকে প্রায়ই দুঃখ করে দেশের জন্য। জীবনটা আসলে এমনই। কথায় বলে “নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস।”

অসীমা আর অশোক এমনই এক জীবনের বাসিন্দা। তারা না পারে ভারতীয় শেকড়কে উপড়ে ফেলতে আর না পারে আমেরিকান জীবনে পুরোপুরি মানিয়ে নিতে বা আমেরিকা থেকে স্থায়ীভাবে ফিরে আসতে। আমেরিকার মাটিতে থেকেই তারা ধরে রাখতে চায় ভারতীয় সংস্কৃতি। তাদের সন্তান গোগোল ও সোনিয়া বাবা-মার মানসিকতার সম্পূর্ণ বিপরীত। গোগোল ও তার নাম বিভ্রাটই এ গল্পের মূল উপজীব্য। দেশ থেকে অসীমার দিদার পাঠানো চিঠিতে নবজাতকের নাম আসার কথা আমেরিকায়। কিন্তু সে চিঠি আর কখনোই এসে পৌঁছায়নি। বাধ্য হয়ে বাবা তার নাম রাখে গোগোল। কিন্তু গোগোলের সবচেয়ে অপছন্দের জিনিস তার নাম। গোগোলের বাবার কাছে যে নাম জীবনদায়ী সুধার মতো সে নামই স্বয়ং গোগোলের কাছে এক বিভীষিকা। কেন এই বৈপরীত্য? আবার জেদের বশে নাম পাল্টানোর কিছুদিন পর কেনইবা গোগোল আফসোস করে, অপরাধবোধে ভোগে? তার লাগামহীন আমেরিকান জীবন বাবা-মার ছাপোষা ভারতীয় জীবন থেকে সম্পূর্ণ ভিন্ন বাঁকে প্রবাহিত হওয়ার পরও, নিজের বাড়িকে, স্মৃতিগুলোকে ঘেন্না করা সত্ত্বেও শেষপর্যন্ত কিসের টানে বাড়ি ফিরে আসে গোগোল? কখনও যেন মনে হয় গোগোলের এই পুরোদস্তুর আমেরিকান জীবনে কিছুটা হলেও ছায়া ফেলে যায় তার ভারতীয় শেকড়। আমেরিকান-ভারতীয় সংস্কৃতির আকাশ-পাতাল ফারাক, গোগোলের অস্তিত্ব সংকটে ভোগা, কয়েকটি সম্পর্কের টানাপোড়েন, আবার কয়েকটি সম্পর্কের আত্মিক বন্ধন- সব মিলিয়ে ১৯৬৮ থেকে শুরু করে ২০০০ সাল এই ৩২ বছরকে এক মলাটে বেঁধে দেওয়া অবশ্যপাঠ্য এক উপন্যাস।

ইন্টারপ্রেটার অব মেলাডিস পড়ার পর থেকেই ঝুম্পা লাহিড়ীর লেখার প্রেমে পড়ে গেছি। এটা আমার পড়া ঝুম্পা লাহিড়ীর দ্বিতীয় বই। আর পৌলোমী সেনগুপ্তর এক কবিতা পড়ার পর থেকেই তার ভক্ত আমি। এখন দুইয়ে মিলে এক অসাধারণ কম্বিনেশন হয়ে উঠেছে সমনামী। পৌলোমী সেনগুপ্তের ঝরঝরে অনুবাদ আর ঝুম্পা লাহিড়ীর অপূর্ব গল্পের গাঁথুনি – কেউ যদি না পড়েন সত্যি দারুন মিস করবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ অনুসরণ

Get the latest posts delivered to your mailbox: